কোরিয়ান মুভি "বান্ধবী"। প্রবাসী বাঙ্গালীর সংগ্রামী জীবন, সাথে একটুখানি সুখের ছোঁয়া (বাংলা সাবটাইটেলসহ)


“বান্ধবী” বাংলা নামের কোরিয়ান মুভি। নায়ক চরিত্রে 'মুস্তফা বিন হাদি করিম' বাংলাদেশের চট্টগ্রামের ছেলে। পারিবারিক দৈন্যতা দূর করে আর্থিক সচ্চলতা আনার উদ্দেশ্যে পাড়ি জমিয়েছে কোরিয়ায়। শুরু হয় বিদেশের মাটিতে কষ্টকর জীবন। পদে পদে শিকার হতে হয় প্রতারণার। এই দুঃখ-কষ্টের দিনগুলোতে বান্ধবী হিসেবে পাশে পায় কোরিয়ান মেয়ে মিন-সু’কে। মূলত মুভির বাংলা নামকরন এখান থেকেই হয়।

মুভি ইনফোঃ 
Name: Bandhobi (2009)
Director: Dong-il Shin
Writer: Dong-il Shin
Stars: Mahbub Alam, Jin-hee Baek, In-sook Choi, Won-hee Hyeon
Runtime: 107 min
Genre: Drama, romantic
Released: 25 Jun 2009

মুভির শুরুতে করিমকে দেখা যায় একটি ঠিকানা খুঁজতে। বাস থেকে নামার সময় অসাবধানতাবশত তার মানিব্যাগটি পড়ে যায়। ম্যানিব্যাগটি পেয়ে লুকিয়ে ফেলে পাশের সিটে বসা মেয়েটি। মানিব্যাগ খুঁজতে এসে পিছু নেয় মেয়েটির। পরবর্তিতে এই মানিব্যাগ চোর মেয়েটিই তার প্রবাস জীবনের বান্ধবী বনে যায়।



কর্মব্যস্ত কোরিয়ান জীবনে প্রতিনিয়তই নানা প্রতিকুলতা, লাঞ্ছনা-গঞ্ছনার ও প্রতারণার শিকার হতে হয়। প্রতিকুল এই সময় সুখের সঙ্গী হিসেবে পাশে পায় কোরিয়ান বান্ধবীকে। শুরু হয় একসাথে ঘোরাঘুরি, হাসি-গান আর অভিমান। শেয়ার করে নিজের ভাল লাগা-খারাপ লাগার কথা । শেয়ার করে জীবনের অনেক না বলা কথা। পরিচয় করিয়ে দেয় বাঙালি সংস্কৃতি ও খাবারের সাথে। পালটে দেয় বান্ধবীর কিছু ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি। বান্ধবীও তার মাঝে অন্য সকলের থেকে আলাদা কিছু বৈশিষ্ট খুঁজে পায়। যা তাদের বন্ধুত্বকে আরো গভীর করে। এভাবেই এগুতে থাকে গল্প...


জীবনের ছোট ছোট অনুভুতিগুলোর চমৎকার সংমিশ্রন ঘটেছে মুভিটিতে। অভিনয় ও প্রেক্ষাপট ছিল অসাধারণ। নায়ক বাংলাদেশী হওয়ায়, কোরিয়ান ভাষার মাঝে মাঝে কিছু বাংলা ডায়ালগও শোনা যাবে। যেগুলো মনের ভেতর অন্যরকম অন্যরকম ভালোলাগা তৈরী করে। অন্য ভাষার সাথে বাংলা ভাষার মিশ্রনে বাংলা ভাষার আসল সৌন্দর্য বুঝা যায়।


কোরিয়ান মুভির বিশেষ বৈশিষ্ট অনেক সুইট এন্ড কিউট কোরিয়ান নায়িকা। অন্য মুভিগুলোর মত এখানেও এর ব্যতিক্রম হয়নি। নায়িকার অভিনয় ও কিউটনেসে আপনি মুগ্ধ হতে বাধ্য। IMDB  রেটিং এর কথা না বলাই ভাল। রেটিং দেখে মুভি দেখা যায়না। রেটিং ৭ এর উপরে কিন্তু ভোটার মাত্র 220+ । সবচেয়ে বড় কথা হলো এই মুভিতে বাংলাদেশকে অনেকটা পজিটিভলি উপস্থাপন করা হয়েছে।


এটি ভিন্ন ধাঁচের একটি রোমান্টিক মুভি। মনযোগ দিয়ে দেখলে বেশ উপভোগ করবেন। মুভি দেখার পুরো সময়টা ভালই কাটবে আশাকরি।

বাংলা সাবটাইটেল না থাকায় অনেকে কোরিয়ান মুভি দেখতে ভরসা পান না। আপনাদের জন্য বাংলা সাবটাইটেল নিয়ে এলাম। আশাকরি সাবটাইটেল দিয়ে সবাই মুভিটি দেখবেন এবং আপনাদের মতামত জানাবেন।


ডাউনলোড লিংকঃ এখান থেকে ডাউনলোড করুন

বাংলা সাবটাইটেল লিঙ্কঃ http://goo.gl/c0IFda

আমার সব সাবটাইটেল লিঙ্কঃ http://goo.gl/0p9tmI 


সরাসরি দেখুন মুভিটি ...

1 comment:

Powered by Blogger.