৮৯তম একাডেমি অ্যাওয়ার্ড, অস্কার বিজয়ী মুভিগুলো; ডাউনলোড লিঙ্কসহ



গত অস্কারে গুরুত্বপুর্ণ ক্যাটাগরিগুলোতে কে বিজয়ী হতে যাচ্ছে সেটা অনেকটাই পুর্বানুমিত ছিল। বেস্ট এক্টর এবং ডিরেক্টরের পুরষ্কার যে ‘দ্যা রেভেনেন্ট’র ঝুলিতে যাচ্ছে বোদ্ধারা তো বটেই, অনেক সাধারণ সিমেনাপ্রেমীই সেটা অনুমান করতে পেরেছিল। প্রধান তিন ক্যাটাগরিতে এই মুভির ধারেকাছেও দ্বিতীয়টি ছিল না। বেস্ট এক্টরের পুরষ্কারটা ‘লিওনার্দো ডিক্যাপ্রিওর’র হাতে যাচ্ছে এটা অন্য নমিনিরা ও আঁচ করতে পেরেছিলেন। সাবিলা নূরের কথা অবশ্য ভিন্ন! :p

৮৯তম একাডেমি অ্যাওয়ার্ডের এই আসরে দৃশ্যপট পুরোপুরি ভিন্ন। বেশকিছু ভালমানের মুভি মুক্তি পেয়েছে বিগত বছরে। মনোনীত চলচ্চিত্রগুলোর কোন ক্যাটাগরিতে কোনটি পুরষ্কার পেতে যাচ্ছে, সেটা প্রেডিক্ট করতে ক্রিটিকরা পর্যন্ত গোলকধাঁধায় পড়েছেন। দু’একটা ছাড়া, সবগুলো ক্যাটাগরির নমিনেশন ছিল ‘মাল্টিপল চয়েস কোশ্চেন’ আনসারের মত। কোনটিই যেন বাদ দেয়া যায়না, সবগুলোই সমান অর্থবহ!!


বেস্ট পিকচার, বেস্ট এক্টর এবং বেস্ট ডিরেক্টর- তিন ক্যাটাগরিতেই মনোনয়ন পেয়েছে, Manchester by the Sea, Hacksaw Ridge এবং La La Land. ‘গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড’র’ ৭ টি নমিনেশনের সবগুলোতেই জয়ী হওয়া ‘La La Land’ এর দাপট দেখা যাচ্ছিল অস্কারেও। ‘বেস্ট সং’ এবং ‘সিনেমাটোগ্রাফি’তে  অস্কার জেতা এর জন্য অবধারিত ছিল। সব মিলিয়ে ৬ টি ক্যাটাগরিতে অস্কার জিতলো ‘La La Land’.

‘Hacksaw Ridge’ অত্যুৎসাহী ছিলেন অনেকেই। বিভিন্ন জায়গায় এটি নিয়ে মাতামাতিও কম হয়নি। কিন্তু আমার কখনোই মনে হয়নি ‘হ্যাকশো রীজ’ এই ৩ ক্যাটাগোরিতে অস্কার পাওয়ার যোগ্য। ‘মেল গিবসন’ ভালমানের একজন ডিরেক্টর, সেই পরিচয় তিনি ‘Apocalypto’ মুভিতেই দিয়েছেন। সত্য ঘটনা অবলম্বনে এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ নিয়ে নির্মিত হওয়ায়, স্বাভাবিকভাবেই ব্যাপক সাড়া পেয়েছে ‘Hacksaw Ridge’। এমনকি অনেকে একে শ্রেষ্ঠ ওয়ারমুভি হিসেবেও গণ্য করছেন। কিন্তু, ওয়ার মুভিতে মানের দিক থেকে ‘Saving Private Ryan’ এবং ‘The Pianist’ এর অনেক উপরে। তিনটি ক্যাটাগরিতেই,প্রতিদ্বন্দ্বিতার দৌড়ে অন্যমুভিগুলো Hacksaw Ridge ছাড়িয়ে যায়।


১৪ টি ক্যাটাগরিতে মনোনয়ন পাওয়া ‘La La Land’ বেস্ট ডিরেক্টরের পুরষ্কারটা ডিজার্ভ করে। এর আধিপত্ব দেখে মনে হচ্ছিল লিডিং রোলে সেরা অভিনেতার পুরষ্কারটা ‘রায়ান গ্যাসোলিন’ বাগিয়ে নিবেন। ‘রায়ান’ আমার পছন্দের একজন অভিনেতা। স্মার্ট, ড্যাশিং, ফ্যাশনেবল, এক্সপ্রেশনিস্ট অভিনেতা। আজকের অনুষ্ঠানেও তার এক্সপ্রেশন লক্ষ্য করছিলাম।মুভিটিতে দুর্দান্ত অভিনয় করেছেন তিনি। অন্যদিকে, ‘Manchester by the Sea’ তে অসাধারণ অভিনয় করে ‘ক্যাসি এফ্লেক’ একেবারে হৃদয়ে জায়গা করে নিয়েছেন। পুরো মুভিতে একবারও মনে হয়নি তিনি অভিনয় করছেন। মনে হচ্ছিল, আমি নিজেই তার বাস্তব জীবনের প্রত্যক্ষদর্শী। তিনি অস্কার না পেলে কষ্ট পেতাম। ‘Hacksaw Ridge’ এ মনে হয়েছে ‘দেসমন্ড ডাস্’ চরিত্রটির অভিনয় আরো ভাল হতে পারতো।
অস্কারের বহুল আকাঙ্ক্ষিত ও প্রেস্টিজিয়াস পুরষ্কার ‘বেষ্ট পিকচার’র মনোনয়ন পেয়েছে ৯ টি মুভি। প্রতিদ্বন্দ্বিতা এখানে তুমুল। তারমাঝে Fences, Hacksaw Ridge, Hell or High Water, La La Land, Manchester by the Sea, Moonlight এর সম্ভাবনাই ছিল বেশী। ব্যক্তিগতভাবে চাচ্ছিলাম ‘ম্যানচেস্টার’ অথবা ‘মুনলাইট’ জিতুক।  ‘Moonlight’ বর্ণভিত্তিক মুভি। সেই হিসেবে এটা বাদ পড়ার সম্ভাবনাও কম না। তারমানে ‘Manchester by the Sea’ অথবা ‘Hacksaw Ridge’ জিতবে। কিন্তু ‘La La Land’ জিতছে শুনে হতাশ হলাম। কিছুক্ষণ পরেই ‘La La Land’ এর এক ক্রু বলল, ‘Moonlight, you are the winner! I’m not joking.’


এরপরই সংশোধিত ঘোষণায় ‘Moonlight’ বিজয়ী হল। অবশেষে যোগ্য মুভিটাই শ্রেষ্ঠত্বের পুরষ্কার জিতল। বিগত বছরগুলোতে অস্কারের মনোনয়ন ও পুরষ্কার জেতা নিয়ে নানাবিদ অভিযোগ থাকলেও, আমি মনে করি, এবারের অস্কার নিয়ে প্রশ্ন তোলার অবকাশ নেই!!
একাডেমি অ্যাওয়ার্ডের মত আন্তর্জাতিক মঞ্চেও এমন নাটকীয় ভুল আরেকবার স্মরণ করিয়ে দেয়, আমরা রোবট নই, আমরা মানুষ। ভুলটা এম্বারাসিং হলেও একেবারে বেমানান নয়। মুভি নিয়ে যখন আয়োজন, একটু ড্রামা হলে মন্দ কী তাতে!!

ডাউনলোড লিঙ্কসমুহঃ

High or Hell water:   https://goo.gl/SrYv3Q
         Online watch:  https://goo.gl/UEdCgP

Hackshaw ridge:    http://bit.ly/2kFAW1b
     Online watch:   https://goo.gl/eH80W0


Manchester By the sea : http://bit.ly/2kMfOJ2
           Online watch:      https://goo.gl/ccA2vL

 Online watch:   https://goo.gl/lWls4A


Lion:               http://bit.ly/2lkczJ8
Online watch: https://goo.gl/MtzJm2

 Online watch: https://goo.gl/Txfj4h


The 89th Oscars 2017 Winner list:

Best Picture: “Moonlight”
Best Actor: Casey Affleck---- “Manchester by the Sea”
Best Actress: Emma Stone---- “La La Land”
Best Direction: Damien Chazelle---- “La La Land”
Best Supporting Actor: Mahershala Ali---- “Moonlight”
Best Supporting Actress: Viola Davis----“Fences”
Best Animated Feature: “Zootopia”
Best Film Editing: “Hacksaw Ridge”
Best Cinematography: “La La Land”
Best Foreign Language Film: “The Salesman”
Best Costume Design: “Fantastic Beasts and Where to Find Them”
Best Makeup and Hairstyling: “Suicide Squad”
Best Score: “La La Land” 
Best Visual Effects: “The Jungle Book”
Best Adapted Screenplay: “Moonlight”
Best Original Screenplay: “Manchester by the Sea” 
Best Song: “City of Stars” from “La La Land”
Best Production Design: “La La Land”
Best Animated Short: “Piper”
Best Live Action Short: “Sing”
Best Sound Editing: “Arrival”
Best Sound Mixing: “Hacksaw Ridge"


No comments

Powered by Blogger.